মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০   শ্রাবণ ২৬ ১৪২৭   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

১১৭

আরও ২ হাজার চিকিৎসক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ২২ জুন ২০২০  

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবিলায় আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২২ জুন) চীন থেকে আসা প্রতিনিধি দলকে বিমানবন্দরে বিদায় জানানোর সময় এক প্রেস ব্রিফিংয়ে এ সব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় এরইমধ্যে সরকার দুই হাজার চিকিৎসক ও পাঁচ হাজার ৫৪ জন স্টাফ নার্স নিয়োগ দিয়েছে। করোনায় আক্রান্তের হার এভাবে বৃদ্ধি পেতে থাকলে আরও দুই হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।পাশাপাশি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কাজও বর্তমানে চলমান রয়েছে। করোনা পরিস্থিতি আগামীতে যেরকম হবে সরকার সেভাবেই বুঝেশুনে পদক্ষেপ নেবে।

প্রতিনিধি দলের বাংলাদেশ সফর নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিড প্রতিরোধে বাংলাদেশের কাজে চীনা দল সন্তুষ্ট হয়েছে। কোভিড মোকাবিলায় আরও কিছু জায়গায় উন্নতি করার সুযোগ রয়েছে বলেও প্রতিনিধি দল সরকারকে জানিয়েছে। আমরাও সামনের দিনগুলোতে চিহ্নিত জায়গাগুলো নিয়ে আরও কাজ করব।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস বিশ্বে একেবারে নতুন ভাইরাস। চীনারা এর সঙ্গে ভালোভাবেই লড়ছে। তাদের মেডিকেল টিমের অভিজ্ঞতা বিনিময় বাংলাদেশের জন্য পাথেয় হয়ে থাকবে। চীন শুধু এই মেডিকেল টিম দিয়েই সহযোগিতা করেনি মেডিকেল সরঞ্জাম দিয়েও কোভিড-১৯ মোকাবিলায় সহায়তা করছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনায় যে হারে প্রতিদিন রোগী বৃদ্ধি পাচ্ছে তাতে মানুষ অধিক সচেতন না হলে সব হাসপাতাল করোনা রোগীতে পরিপূর্ণ হয়ে যাবে।এ কারণে করোনা মোকাবিলায় দেশের মানুষকে আরও বেশি স্বাস্থ্য সচেতন হতে হবে।

পাশাপাশি করোনা মোকাবিলায় স্বাস্থ্যখাতে বাজেট আরো বাড়ানো প্রয়োজন বলেও স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ করেন।

চীন থেকে আসা মেডিকেল টিম বাংলাদেশে দু’সপ্তাহ অবস্থানকালে বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের অবস্থা দেখতে যান। এ ছাড়াও তারা কোভিড-১৯ মোকাবিলায় প্রস্তুত করা বিভিন্ন বিশেষায়িত হাসপাতাল, কোয়ারেনটাইন সেন্টার ও নমুনা পরীক্ষাকরণ কেন্দ্রগুলোও দেখতে যান।

এই বিভাগের আরো খবর