শুক্রবার   ০৫ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭   ১৩ শাওয়াল ১৪৪১

৫৯৩

ঈদ উপলক্ষে নতুন টাকার হাট বেশ সরগরম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৭ মে ২০১৯  

 ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীতে বাংলাদেশ ব্যাংক এলাকাসহ সদরঘাট ও গুলিস্তানে জমে উঠেছে ‘নতুন টাকার হাট’।

সালামির কথা মাথায় রেখে একটু বেশি দামে নতুন টাকা নিচ্ছে মানুষ। এ সুযোগে বিক্রেতারা নতুন টাকার পসরা সাজিয়ে বসেছেন। গতকাল রবিবার রাজধানীর বাংলাদেশ ব্যাংক, সদরঘাট ও গুলিস্তানে ‘নতুন টাকার হাট’ ঘুরে দেখা যায় নতুন-পুরনো টাকা লেনদেনের দৃশ্য। রাস্তার পাশে ফুটপাতে ছোট টেবিলে পুরনো ও নতুন নোটের বান্ডিল সাজিয়ে বসেছে ব্যবসায়ীরা। ঈদে নতুন জামা, নতুন পোশাকের সঙ্গে নতুন টাকার চাহিদাও বাড়ে। ঢাকা ছাড়ার আগে অনেকেই নতুন টাকা সংগ্রহ করেন।

গুলিস্তানসহ অন্যান্য টাকার হাটে ছেঁড়া নোটও কম মূল্যে কিনে নেন ব্যবসায়ীরা। এ ছাড়া নতুন টাকা সংগ্রহ করতে মানুষ ছুটে যান তাদের কাছে। ১০০ টাকার নতুন নোটের একটি বান্ডিল নিতে অতিরিক্ত ১০০ টাকা দিতে হয়। ৫০ টাকার ১০০টি নতুন নোট নিতেও দিতে হয় ১০০ টাকা। ১০ টাকার ১০০টি নতুন নোট নিতে লাগে ৭০ থেকে ৮০ টাকা। আর ২০ টাকার ১০০টি নতুন নোট নিতে ৯০ থেকে ১০০ টাকা চান ব্যবসায়ীরা।

এমন একজন ব্যবসায়ী মনসুর মিলন বলেন, ‘সারা বছরই আমরা এই নতুন-পুরনো টাকার লেনদেন করি। তবে ঈদ এলে দ্বিগুণ হারে লেনদেন বেড়ে যায়। ক্রেতাদের চাহিদা অনুযায়ী ঈদের আগে নতুন টাকার সংগ্রহটা বেশি রাখি। যাতে কেউ ফিরে না যায়।

এই বিভাগের আরো খবর