বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭   ১২ শাওয়াল ১৪৪১

১৬৭

কোঅপারেশন সেন্টার করতে চায় সরকার

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৯  

ছবিঃ অনলাইন

ছবিঃ অনলাইন

ঢাকায় বাংলাদেশে জাতিসংঘের সহযোগী সংস্থা সাউথ-সাউথ কোঅপারেশনের সেন্টার স্থাপন করতে চায় সরকার। এ সেন্টার স্থাপনে ঢাকাকে সহায়তার আশ্বাস দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো। সংশ্লিষ্টরা মনে করেন, সেন্টারটি স্থাপিত হলে বৈদেশিক সহায়তার প্রেক্ষাপটে নিত্য-নতুন উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলা সহজ হবে।

 
সাউথ-সাউথ কোঅপারেশন নেটওয়ার্কে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ়করণের লক্ষ্যে গঠিত সাউথ-সাউথ কোঅপারেশন বিষয়ক টাস্কফোর্সের প্রথম সভা সম্প্রতি প্রধানমন্ত্রী কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ও টাস্কফোর্সের সভাপতি মনোয়ার আহমেদের সভাপতিত্বে সভায় টাস্কফোর্সের উপদেষ্টা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ওই সভায় সাউথ-সাউথ কোঅপারেশন সেন্টার স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে টাস্কফোর্সের সভাপতি মনোয়ার আহমেদ সাংবাদিকদের বলেন, বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে ক্রম-হ্রাসমান প্রচলিত বৈদেশিক সহায়তার প্রেক্ষাপটে নিত্য-নতুন উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষিণের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সাউথ-সাউথ কোঅপারেশন (এসএসসি) নামে একটি শক্তিশালী ও সম্ভাবনাময় সহযোগিতার ধরন (কোঅপারেশন মোডালিটি) বিশ্বব্যাপী দ্রুত স্বীকৃতি ও প্রাতিষ্ঠানিকতা লাভ করছে।

এই বিভাগের আরো খবর