শনিবার   ০৬ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭   ১৪ শাওয়াল ১৪৪১

১৩৪

চতুর্থ লকডাউনের পথে ভারত, বিশাল আর্থিক প্যাকেজ ঘোষণা

প্রকাশিত: ১২ মে ২০২০  

মহামারি করোনা ভাইরাস রুখতে ভারতে লকডাউনের জেরে থমকে থাকা অর্থনীতির চাকাকে সচল করতে ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (১২ মে) জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি জানান, এই আর্থিক প্যাকেজ ভারতের মোট জিডিপি-র ১০ শতাংশ।

এ সময় মোদি জানান, এই আর্থিক প্যাকেজ আগামী দিনগুলিতে বিস্তারিতভাবে জানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ কুটির শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং সত্‍ করদাতাদের জন্য। এই প্যাকেজের নাম 'আত্মনির্ভর ভারত অভিযান'।

মোদি বলেন, 'এই প্যাকেজ কুটির শিল্প, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের জন্যে, অসংগঠিত শ্রমিকের জন্য, কৃষকের জন্যে। এই প্যাকেজ মধ্যবিত্তের জন্য যারা কর দেন। এই প্যাকেজ ব্যবসায়ীদের জন্য। আগামীকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী বিস্তারিত জানাবেন।' 

তিনি আরও বলেন, আমরা শুনেছি, ২১ শতক ভারতের৷ আমাদের সমাধান সমস্যার চেয়ে অনেক বড়। আমাদের নিজেদের বাঁচিয়ে এগিয়ে যেতে হবে। আমরা হার মানব।

তিনি জানান, যখন করোনা সঙ্কট শুরু হয়েছিল তখন ভারতে পিপিই কিট তৈরি হত না। এখন দেশে রোজ ২ লক্ষ পিপিই ও ২ লক্ষ এন৯৫ মাস্ক তৈরি হচ্ছে। আমরা বিপদকে সুযোগ বানিয়েছি৷  আজ মানবসম্পদে অনেক বেশি জোর দেওয়া হয়েছে। আর তাই ভারতের আশা অনেক বেশি। আমাদের সংস্কার আত্মনির্ভরতার কথাই বলে৷ আমরা মনে করি বিশ্ব আমাদের পরিবার। আমাদের এই আত্মনির্ভরতায় শান্তির কথা রয়েছে, জীবের কল্যাণ, বিশ্বকে পরিবার ভাবার আদর্শ রয়েছে।

একই সঙ্গে মোদির দেয়া ভাষণে আগামী ১৮ তারিখের আগে দেশটিতে চতুর্থ দফার লকডাউন এর সূচি ঘোষণা করারও কথা জানানো।