শনিবার   ০৬ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭   ১৪ শাওয়াল ১৪৪১

১৬১

পাঁচটি স্তম্ভ ভিত্তি করে দিনবদলের ডাক ভারতের প্রধানমন্ত্রী মোদীর

প্রকাশিত: ১২ মে ২০২০  

ভারতে করোনার সংক্রমণ বেড়ে মঙ্গলবার ৭০ হাজার পার করেছে। গোটা ভারতে করোনার সংখ্যা বেড়ে ৭০ হাজার ৭৫৬ হয়েছে। এখনো পর্যন্ত ভারতে ২ হাজার ২৯৩ জনের মৃত্যু হয়েছে। করোনার ভাইরাসের সংক্রমণ রোখার জন্য আগামী ১৭ই মে পর্যন্ত গয়া দেশে লকডাউন জারি আছে। আর আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) এই লকডাউনের মধ্যে আবারও জাতীর উদ্দেশ্যে ভাষণ দেন। উনি আজকের ভাষণে করোনা ভাইরাসের মহামারীর মধ্যে ভারতকে আত্মনির্ভর করার জন্য জোর দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজকের এই ভাষণে গোটা দেশের জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘ভারতকে আত্মনির্ভর বানানোর জন্য পাঁচটি পিলার দাঁড় করাতে হবে। আত্মনির্ভর ভারতের এই ভব্য ইমারত পাঁচটি পিলারে দাঁড়িয়ে থাকবে। প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘প্রথম পিলার- ইকোনমি, দ্বিতীয় পিলার ইনফ্রাস্ট্রাকচার, তৃতীয় পিলার ই-সিস্টেম, যেটা বিগত শতাব্দীর নীতিতে না, ২১ শতাব্দীর টেকনোলোজির উপর আধারিত হবে।

প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতকে আত্মনির্ভর করার জন্য চতুর্থ স্থম্ভ হবে ডেমোগ্রাফী। আমাদের প্রচুর জনসংখ্যা আমাদের শক্তি। পঞ্চম স্তম্ভ হল প্রয়োজন। আমাদের অর্থব্যবস্থায় ডিমান্ড-সাপ্লাইয়েরি তো ক্ষমতা আছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘আত্মনির্ভরতা আমাদের সুখ আর শান্তি দেবে, সাথে সাথে শক্তিশালীও করবে। ২১ তম শতাব্দীকে ভারতের শতাব্দী বানানো আমাদের দায়িত্ব, আত্মনির্ভরতার ভারতের প্রতিজ্ঞাতেই পূর্ণ হবে। এই দায়িত্ব ভারতের ১৩০ কোটি দেশবাসীর প্রাণশক্তি থেকেই শক্তি পাবে।