রোববার   ০৭ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭   ১৫ শাওয়াল ১৪৪১

১০৭

ভারতে চাকরি হারালেও আর ভয় নেই, ২ বছর বেতন পাবে: মোদী

প্রকাশিত: ১২ মে ২০২০  

কোরোনার জেরে টানা লোকডাউন চলছে। ফলে বিপদ বাড়ছে। অনেক সংস্থায় বিপুল ক্ষতির মুখে পড়েছে যার প্রভাব পড়ছে কর্মীদের উপর। আর এই নিয়েই ভারতে চাকরি হারাচ্ছেন অনেকে, আতঙ্কিত যাদের চাকরি আছে তারাও।

তবে ভারতের কেন্দ্র সরকার এবার এসব মানুষদরে জন্য বড়সড় স্বস্তির খবর নিয়ে এলো। জানা যাচ্ছে, কেন্দ্রের এই স্কিমে কারও চাকরি চলে গেলে বা বেকারত্বের সমস্যায় পড়লে ২ বছর সংশ্লিষ্ট ব্যক্তি সরকারি স্কিমে বেতন পাবেন। মোদি সরকারের এই স্কিমের নাম ‘Atal Beemit Vyakti Kalyaan’।

এই স্কিমের আওতায় কোনও ব্যক্তির যদি চাকরি চলে যায় তবে ভারতের কেন্দ্রীয় সরকার ওই ব্যক্তিকে দু’বছর ধরে প্রতিমাসে আর্থিক সাহায্য দেবে। জানা যাচ্ছে সেই ব্যক্তির শেষ ৯০ দিনের গড় আয়ের ২৫ শতাংশ দেবে সরকার। এই স্কিম সেই সব কর্মীদের জন্য, যাঁরা সংগঠিত ক্ষেত্রে চাকরি হারিয়েছেন। আবশ্য সবাই এই সুবিধা পাবেন না যারা ২ বছর বা তার বেশি দিন ধরে চাকরি করছেন তারাই এই সুবিধা পাবেন। পাশাপাশি আরো জানানো হচ্ছে যে এই স্কিমের সুবিধা পেতে গেলে আপনাকে আধার ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের লিঙ্ক করাতেই হবে।

কি করতে হবে এই স্কিমের সুবিধা পেতে গেলে ? এই স্কিমের সুবিধা পেতে চাইলে, ESIC ওয়েবসাইটে গিয়ে ‘Atal Insured Person Welfare’ স্কিমে রেজিস্টার করতে হবে। এই স্কিমের আরও বিস্তারিত তথ্য পেতে https://www.esic.nic.in/ এই লিংক এ ক্লিক করুন।

যদিও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, কোনও খারাপ কাজ বা বেআইনি কাজের জন্য যদি কোনো কর্মীকে কোম্পানি বরখাস্ত করে কিংবা যদি কোনো কর্মীর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলে বা যারা স্বেচ্ছাবসর নিয়েছেন, তাঁরা এই সরকারি স্কিমের সুবিধা পাবেন না।কেন্দ্রীয় সরকার এই স্কিম নিয়ে আসায় অনেকেই সুবিধা পাবেন বলে মনে করা হচ্ছে। সাথেই মনে করা হচ্ছে যে মানুষের স্বস্তিই কিছু হলে এতে বাড়বে।