শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

১৪৯

সুন্দরী নারীর কারণেই কমে যাচ্ছে পুরুষের আয়ু

লাইফস্টাইল

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৯  

ছবি অনলাইন

ছবি অনলাইন

সাম্প্রতী এক গবেষণায় দেখা গেছে সুন্দরী নারীদের কারণে দিন দিন কমে যাচ্ছে পুরুষের আয়ু।  সম্প্রতি  এই তথ্য প্র্রকাশ করেছেন স্পেনের একদল গবেষক। তাদের দাবি, সুন্দরী মেয়েদের দেখলেই হৃদস্পন্দন বেড়ে যায় ছেলেদের। আর তখনই ঘটে অঘটন। হার্ট অ্যাটাকের সম্ভাবনা এতে ত্বরান্বিত হয়। এছাড়া সুন্দরীদের দেখলে বাড়ে মানসিক চাপও। এটাও অসুস্থতার অন্যতম কারণ। দীর্ঘ ন’বছরের গবেষণার পর এই সিদ্ধান্তে এসেছেন স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

গবেষকরা আরো অনেক তথ্যই জানিয়েছেন, যা শুনলে চোখ কপালে উঠবে আপনারও।ছেলেদের মতে, সুন্দরী মেয়েরা কাছাকাছি এলেই হৃদকম্প শুরু হয় তাদের। এর জন্য সময় লাগে মাত্র ৫ মিনিট। মোট ৮৪ জন পুরুষের উপর পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে তারা। পুরুষের ‘কোর্ট্রিসল’ নামে একপ্রকার বিশেষ হরমোন থাকে। সবকিছুর জন্য এই হরমোনই দায়ি। এর নিঃসরণ বেশি হলে হৃদযন্ত্রের ক্ষতির সম্ভাবনা বেরিয়ে যায়। শুধু হৃদযন্ত্রের সমস্যা নয়। এই হরমোনের সঙ্গে জড়িয়ে রয়েছে ডায়াবেটিসের মতো রোগও। এছাড়া স্নায়ুর রোগও দেখা দিতে পারে।


 
এর থেকে মুক্তির কি তবে কোনো উপায়ই নেই? অবশ্যই আছে। গবেষকরা সেই উপায়ও বলেছেন, সুন্দরী মেয়েদের দেখলেই আবেগাপ্লুত হওয়ার কোনো মানেই হয় না। তারাও আর পাঁচজনের মতো সাধারণ মানুষ। না হয় প্রকৃতি তাদের মধ্যে রূপ একটু বেশিই ঢেলে দিয়েছে। কিন্তু তা দেখে মুগ্ধ হওয়ার থেকে নিজের প্রাণ বাঁচানো শ্রেয় নয় কি?