শনিবার   ১১ জুলাই ২০২০   আষাঢ় ২৬ ১৪২৭   ২০ জ্বিলকদ ১৪৪১

৫৩

স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি

প্রকাশিত: ২৮ মে ২০২০  

স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যাত্রীবাহী ফ্লাইট চালুর প্রস্তুতি নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে এখনো অনেক দেশ বাংলাদেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। তাই বাংলাদেশ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও অনেক দেশেই ফ্লাইট চালানোর সুযোগ নেই। তবে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট চলতে পারে। এ বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, বিমান পরিচালনার বিষয়টি বিমান কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন।

এ বিষয়ে জানতে চাইলে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান কালের কণ্ঠকে বলেন, ফ্লাইট চালুর বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার জানানো হবে।

দুই মাসের বেশি বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালাতে চায় বেসরকারি এয়ারলাইনসগুলোর সংগঠন এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি)। অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়ার জন্য বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচককে) আবেদন জানাবে সংগঠনটি।

এদিকে নতুন নিয়ম অনুযায়ী বিমানবন্দরে সামাজিক দূরত্ব ফ্লাইট পরিচালনার যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানালেন শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল আহসান।

তিনি কালের কণ্ঠকে বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে পরিচালনার প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছি। সামাজিক দূরত্ব মেনে ফ্লাইট পরিচালনার জন্য জনবহুল স্থানে সামাজিক দূরত্ব নিশ্চিতে ফুট মার্কিং করা, হাত পরিষ্কারের ব্যবস্থা, বিমানবন্দরে ঢোকার আগে ডিসইনফেকশন চেম্বার, থার্মাল চেক পয়েন্ট স্থাপন করা করা হয়েছে। বিমান চলাচলের সিদ্ধান্ত হলে আমরা যাতে তা বাস্তবায়ন করতে পারি তার জন্য এসব প্রস্তুতি নিয়েছি।

বর্তমানে চীন ছাড়া অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটের সব ফ্লাইটও। তবে চার্টার্ড ফ্লাইট ও কার্গোবাহী ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স ও জরুরি অবতরণ নিষেধাজ্ঞার আওতামুক্ত আছে। 

এর আগে যাত্রীবাহী বিমান চলাচলের নিষেধাজ্ঞা ৩০ মে পর্যন্ত বাড়িয়েছিল বেবিচক। তবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, সীমিত পরিসরে গণপরিবহন, সরকারি অফিস চালু হবে। ফলে অভ্যন্তরীণ ফ্লাইটও চালু হতে পারে বলে জানা গেছে। 

এই বিভাগের আরো খবর