শনিবার   ১১ জুলাই ২০২০   আষাঢ় ২৬ ১৪২৭   ২০ জ্বিলকদ ১৪৪১

ভারতীয় সেনাবাহিনীর আগমন নিয়ে ভিত্তিহীন গুজব

ভয়েস অব বিডি লাইভ

ভয়েস অব বিডি লাইভ

প্রকাশিত : ০৪:৪১ পিএম, ২৩ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। মৃতের সংখ্যা ২লাখ ছুঁই ছুঁই। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ২৬লাখ। লকডাউন এবং হোম কোয়ারেন্টাইনের সুবাধে বাসায় বসে মানুষজন ব্যস্ত সোস্যাল মিডিয়া। এরই সুযোগে বাংলাদেশে একদল হিনমন্য মানুষ ছড়াচ্ছে গুজব। সম্প্রতি করোনা মোকাবেলায় ভারতীয় সেনাবাহিনীর আগমন নিয়ে ছড়ানো হচ্ছে গুজব যা সম্পূর্ণ বানোয়াট এবং ভিত্তিহীন। 

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ব‌লেন, এই ধরণের কোনো সাহায্যের দরকার আমাদের নেই। বরং বাংলাদেশ বিভিন্ন দেশকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। ইতোমধ্যে কু‌য়ে‌তে বাং‌লাদেশ সেনাবা‌হিনী টিম পা‌ঠি‌য়ে‌ছে। ‌তি‌নি আরো ব‌লেন, বাংলা‌দেশ মালদ্বীপ, ভুটান এবং চী‌নের প্র‌তি সাহা‌য্যের হাত বা‌ড়ি‌য়ে দি‌য়ে‌ছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বাংলা‌দে‌শে ভারতীয় সেনা দল পাঠানোর পরিকল্পনা সম্পর্কে দেশ‌টি আনুষ্ঠা‌নিকভা‌বে কিছু জানায়নি ব‌লে বাংলাদেশের কূটনৈতিক সূত্র জানিয়ে‌ছে।

তারপরেও অনেক ফেইসবুক ব্যবহারকারী তথ্য যাচাই না করেই ভুয়া তথ্যটি শেয়ার করছেন। আর এতে অনেকেই না বুঝে দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে জানিয়ে স্ট্যাটাস দিয়ে বেড়াচ্ছেন। সরকারকে বেকায়দায় ফেলার অপপ্রয়াস চালাচ্ছে। 

দেশের এই দুর্যোগকালীন সময়ে সকলের কাছে বিনীত অনুরোধ সঠিক তথ্য না জেনে কোনো গুজব শেয়ার করবেন না, সরকার এবং দেশের সুনাম ক্ষুণ্ণ করবার আগে একবার ভাবুন। করোনা মোকাবেলায় সবাই এগিয়ে আসুন, স্বাস্থ্য নির্দেশনা মেনে চলুন। গুজব থেকে দূরে থাকুন, নিজে ভালো থাকু্‌ দেশকে ভালো রাখুন।